অমর মিত্র, আসাদ মান্নান ও লুৎফর রহমান রিটনসহ রেকর্ডসংখ্যক লেখক প্রকাশক বইমেলায় যোগ দিচ্ছেন

আগামী ২৮ জুলাই জ্যামাইকা পারফর্মিং আট সেন্টারে শুরু হতে যাচ্ছে ৩১তম নিউ ইয়র্ক বাংলা বইমেলা। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লেখক-সাহিত্যিকেরা যোগ দিচ্ছেন কোভিড-উত্তর এই বইমেলায়। বাংলাদেশ থেকে আসছেন আসাদ মান্নান, হুমায়ূন কবীর ঢালী, মোহাম্মদ রিশাদ হুদা ও সৈয়দ আল ফারুক। কলকাতা থেকে আসছেন অমর মিত্র ও অভীক বসু। আসছেন ছড়াকার লুৎফর রহমান রিটন, বিরূপাক্ষ পাল। টরন্টো থেকে জসিম মল্লিক, সুইডেন থেকে দেলওয়ার হোসেন, লস এঞ্জেলেস থেকে আনিসুজ জামান ও চিন্ময় রায় চৌধুরী, হিউস্টন থেকে সফিক আহমেদ, ফ্লোরিডা থেকে শাহাব আহমেদ, ডালাস থেকে ফরহাদ হোসেন, অস্টিন থেকে বিমল সরকার, ওয়াশিংটন থেকে আবদুন নূর, আনিস আহমেদ ও লায়লা হাসান ন্যাশভিল থেকে ডা. হুমায়ূন কবীরসহ আরো অসংখ্য কবি-লেখক-সাহিত্যিক।

এছাড়া বইমেলায় প্রকাশনা সংস্থা অনন্যার স্বত্বাধিকারী মনিরুল হক, কথাপ্রকাশের জসিম উদ্দিন, নালন্দার রেদওয়ানুর রহমান, ইত্যাদি গ্রন্থ প্রকাশের জহিরুল আবেদীন জুয়েল, অঙ্কুর প্রকাশনীর মেসবাহউদ্দীন আহমেদ, আকাশ প্রকাশনার আলমগীর শিকদার লোটন, কবি প্রকাশনীর সজল আহমেদ, স্বদেশ শৈলী, অ্যাডর্ন পাবলিকেশন্স, প্রথমা প্রকাশন ও কাকলী প্রকাশনী বাংলাদেশ থেকে যোগ দিচ্ছে।

২৮ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ৪ দিনব্যাপী অনুষ্ঠান চলবে রাত ১১টা পর্যন্ত। বাংলাদেশ, ভারত, লন্ডন, সুইডেন, অস্ট্রেলিয়া, কানাডা থেকে প্রচুর সংখ্যক কবি-লেখক-সাহিত্যক যোগ দিচ্ছেন। প্রতিদিনই রয়েছে সাহিত্যের অনুষ্ঠান ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান। রেজওয়ানা চৌধুরী বন্যা, অস্ট্রেলিয়া থেকে নীরা রহমান, লন্ডন থেকে নাহিদ নাজিয়া সহ আরো অনেক শিল্পী সংগীত পরিবেশন করবেন। উদ্বোধনী অনুষ্ঠান পরিবেশন করবে বিপা। সমাপনী অনুষ্ঠান করবে আড্ডা।

মুক্তধারা নিউ ইয়র্ক, ঘুংঘুরসহ আমেরিকা থেকে ৮টি প্রকাশনা সংস্থার স্টল থাকছে এবারের বইমেলায়। জ্যামাইকা পারফর্মিং আট সেন্টার, ১৫৩-১০ জ্যামাইকা এভিনিউ, জ্যামাইকা, নিউ ইয়র্ক ১১৪৩২। জ্যামাইকা গামী ই ট্রেনে শেষ স্টেশনে নামলেই বইমেলার স্থান।