ডাঃ জিয়াউদ্দীন আহমেদ ২৯-তম নিউ ইয়র্ক বাংলা বইমেলার আহ্বায়ক নির্বাচিত

নিউ ইয়র্ক: মুক্তধারা ফাউন্ডেশনের কার্যকরী পরিষদ সর্বস্মমতিক্রমে বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডাঃ জিয়াউদ্দীন আহমেদকে ২০২০ সালে অনুষ্ঠিতব্য ২৯-তম নিউ ইয়র্ক বাংলা বইমেলার আহ্ববায়ক হিসাবে নির্বাচিত করেছে।

খ্যাতনামা চিকিৎসক ডাঃ জিয়াউদ্দীন আহমেদ বর্তমানে ফিলাডেলফিয়ার ড্রেক্সেল বিশ্ববিদ্যালয় কলেজের প্রফেসর অফ মেডিসন হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ফিলাডেলফিয়ার ডায়ালেসিস ক্লিনিক ইঙ্ক-এর মেডিক্যাল ডিরেক্টর ও প্রধান নির্বাহী। একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ডাঃ জিয়াউদ্দীন আহমেদ প্রবাসে একাধিক সাংস্কৃতিক ও পেশাদারী সংগঠনের সঙ্গে যুক্ত। গত তিন বছর ধরে তিনি মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

মুক্তধারা ফাউন্ডেশনের সিদ্ধান্ত অনুযায়ী ২৯-তম বইমেলার মূল থিম হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। এই উপলক্ষ্যে  বঙ্গবন্ধু বিষয়ে প্রবাসী লেখকদের ভাবনা-সমৃদ্ধ একটি স্মারক গ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেলার তারিখ চুড়ান্ত না হলেও আগামী বছর মে-জুন মাসে তা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়েছ।

ফাউন্ডেশনের গৃহীত অন্য এক সিদ্ধান্ত অনুযায়ী  পরবর্তি শিশু-কিশোর মেলা ১২,১৩ ও ১৪ মার্চ ২০২০ অনুষ্ঠিত হবে।  এই তিনদিন উত্তর আমেরিকার শিশু-কিশোরদের অংশগ্রহণে জাতির জনকের জন্মদিন সুচারুরূপে পালনের উদ্দেশ্যে ব্যাপক কর্মসূচি গৃহীত হবে। এই লক্ষ্যে মেলার আহ্ববায়ক সেমন্তী ওয়াহেদের নেতৃত্বে নতুন প্রজন্মের সদস্যদের একটি প্রস্তুতি ও অনুষ্ঠান কমিটি গঠিত হয়েছে।

উল্লেখযোগ্য, প্রথমাবধি বাংলা বইমেলার অংশ হিসাবে শিশু-কিশোর মেলা উদযাপিত হলেও গত তিন বছর সম্পূর্ণ স্বতন্ত্র আয়োজনে ও নবীন প্রজন্মের ব্যবস্থাপনায় এই মেলা আয়োজিত হয়ে আসছে।