বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে নিউইয়র্ক স্টেট সিনেটে রেজ্যুলেশন পাস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে রেজ্যুলেশন পাস করেছে নিউইয়র্ক স্টেট সিনেট।

মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চতুর্থ-শিশু-কিশোর মেলা ২০২০ উপলক্ষে এ বিশেষ রেজ্যুলেশন পাস হয় গত ১০ মার্চ। নিউ ইয়র্কের কুইন্স থেকে নির্বাচিত স্টেট সিনেটর জন সি ল্যু নিউইয়র্ক স্টেট সিনেটে এই রেজ্যুলেশন (৩০২) উপস্থাপন করেন।

রেজল্যুশনে বলা হয়, নিউইয়র্ক স্টেটের সাংস্কৃতিক ঐতিহ্যে বাংলাদেশিরা বহুমাত্রিক যে অবদান রেখে চলেছে তারই স্বীকৃতিস্বরূপ এই স্মারক পাশ হয়েছে। এ বছর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিন। তিনি জন্মগ্রহণ করেন ১৯২০ সালের ১৭ মার্চ। মুক্তধারা ফাউন্ডেশন তার জন্মশতবার্ষিকী পালনকে সামনে রেখে কুইন্সে শিশু-কিশোর উৎসবের আয়োজন করছে।

এতে বলা হয়, এই উৎসবের অন্যতম পর্ব ইয়াং হিরো। যারা ইতোমধ্যেই কম্যুনিটি সার্ভিসে এবং লিডারশীপ কর্মসূচিতে অগ্রণী ভূমিকা পালন করেছে, তাদের এই বিশেষ সম্মাননা জানানো হবে। এই উৎসবের মূল উদ্দেশ্য হলো, নতুন প্রজন্মের বাংলাদেশি-আমেরিকানদের সাথে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিকে সংযুক্ত করা, যাতে তারা আমেরিকার বহু সংস্কৃতির আবহে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করে।

রেজ্যুলেশন আরও বলা হয়, উপমহাদেশের বাইরে বাংলা ভাষা ও সাহিত্যমোদীদের বৃহত্তম সমাবেশ এই শিশু কিশোর উৎসব। পরে এই উৎসব যুক্তরাষ্ট্রের আরো তিনটি শহরে আয়োজিত হবে।

রেজ্যুলেশনে স্পষ্ট ভাষায় বর্ণিত হয়েছে, মার্চ মাস বাংলাদেশিদের জন্য অত্যন্ত তাৎপযপূর্ণ। এই মাসেই পড়েছে বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চ। আগামী বছর স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী পালিত হবে সহস্রাধিক অনুষ্ঠানের মধ্যদিয়ে। ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযোদ্ধাদের গভীর ত্যাগ তিতিক্ষার মধ্যদিয়ে বাংলাদেশ পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে। এর আগে ৭ মার্চ বঙ্গবন্ধু সেই বিখ্যাত ভাষণটি দিয়েছিলেন রমনার রেসকোর্সে আর ২৬ মার্চ আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণা করেন।

স্টেট সিনেট ও এসেম্বলি নিউইয়র্কের সার্বিক বৈচিত্র্যময় সাংস্কৃতিক আবহে বাংলাদেশি আমেরিকান কম্যুনিটির এই আয়োজন যে নতুন পালক যোগ করেছে তার জন্য গর্বিত বোধ করা হয় রেজ্যুলেশনে। সে কারণেই স্টেট সিনেটের এই এসেম্বলি সদস্যরা তাদের সম্মাননা জানানোর সিদ্ধান্ত নেন বলে উল্লেখ করেন রেজ্যুলেশনে।

মুক্তধারা ফাউন্ডেশনের সিইও বিশ্বজিত সাহার হাতে রেজল্যুশেনের কপি হস্তান্তর করেন সিনেটর জন সি. ল্যু।  অবশ্য রেজ্যুলেশন পাসের পরই করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে শিশুকিশোর উৎসব স্থগিত ঘোষণা করা হয়।